3G ও 4G নেটওয়ার্ক


3G NETWORK


সবার  প্রথমে আসি 3G নেটওয়ার্ক কি?
3G নেটওয়ার্ক বলতে মুলত ৩য় জেনেরেশন অফ নেটওয়ার্ক কে বুঝায়।অন্য একটা নতুন টেকনোলজি ইন  টেঈকুমুনিকেশন সেক্টরে যার  মাধ্যমে আমরা অতি দ্রুত যেকোনো ভিডিও ,অডিও, বিভিন্ন  ফাইল,ছবি ডাউনলোড অ্যান্ড আপলোড করতে পারব,দেখতে পারব, অতি দ্রুত সেন্ড  করতে পারব।
কি কি সুবিধা পাবো 3G নেটওয়ার্ক থেকে?

 একই সাথে ভিডিও অ্যান্ড অডিও কল করতে পারা যাবে।
ভয়েস কুয়ালিটি অনেক ভাল, মানে, অনেক ভালো শোনা যাবে।
দ্রুত গতির ইন্টারনেট  ব্যাবহার করতে পারবেন।ভিডিও ,অডিও, ভালো মানের ছবি ডাউনলোড অ্যান্ড আপ লোড করে বন্ধদের সাথে অতি দ্রুত শেয়ার করতে পারবেন।অতি দ্রুত ছবি, ফাইলস, ইমেইল শেয়ার করা যাবে যা আমাদের  মূল্যবান সময় বাচাবে।বিভিন্ন চেনেলে লাইভ টিভি বেশী দেখা যাবে।

 কিভাবে আমরা 3G ব্যাবহার করব এবং কি কি  লাগবে 3G নেটওয়ার্ক এর জন্য?
একটা 64k  সিম যা 3G নেটওয়ার্ক সাপোর্ট করে।জদি না থাকে তাহলে গ্রামীণফোনে ,রবি, এয়ারটেল অ্যান্ড বাংলালিঙ্ক থেকে 3G সাপোর্ট সিম কার্ড কিনতে হবে।3G network সাপোর্ট করে এমন একটি হান্ডসেট লাগবে।3G pakage অর 3G সাবস্কাইবার নিতে হবে।
3G স্পীড কিসের উপর নির্ভর করবে?
হান্ডসেট এর উপর  মানে হান্ড সেটের প্রসেসর উপর
সাবস্কাইবার পাকেজ এর অপর।
ব্যাবহার কারির সংখার উপর।



কোন হ্যান্ডসেট 3G নেটওয়ার্কের সাথে সামঞ্জস্যপূর্ণ?

স্মার্ট ফোন 3G সামঞ্জস্যপূর্ণ হয়। কিন্তু নিশ্চিতভাবে প্রতিটি স্মার্ট ফোন
সব বৈশিষ্ট্য সমর্থন করতে পারে না। কারণ নির্মাতারা তাদের নিজস্ববিবেচনার ভিত্তিতে বহুমুখী বৈশিষ্ট্য সঙ্গে মোবাইল স্টেশন বিকাশ করে।টেকনিক্যালি, R99, HSPA এবং HSPA + + সমর্থিত হ্যান্ডসেট 3G নেটওয়ার্কেরসাথে সামঞ্জস্যপূর্ণ হয় এবং অন্তত ভয়েস সমর্থন পরিষেবা থাকে। কিন্তুডেটা সেবা এর প্রাপ্যতা হ্যান্ডসেট এর ধরণ উপর নির্ভর করে। 



R99 এবং HSPA কি?


R99 হলো হ্যান্ডসেট এর তথ্য বাহক পরিষেবা 384kbit/s, যা সাধারণত Release 99
বা R99 হিসাবে পরিচিত ।HSPA মানে হাই স্পিড প্যাকেট এক্সেস। এটা HSUPA (হাইস্পিড আপলিঙ্ক প্যাকেটএক্সেস) & HSDPA (হাইস্পিড ডাউনলিঙ্ক প্যাকেট এক্সেস) যা সমর্থন করে সর্বাধিক42Mbit/s ।

4G NETWORK



ফোরজি হলো ফোর্থ জেনারেশন বা চতুর্থ প্রজন্ম শব্দটির সংক্ষিপ্ত রূপ। এটি ব্যবহৃত হয় চতুর্থ প্রজন্মের তারবিহীন টেলিযোগাযোগ প্রযুক্তিকে বুঝাতে। এটি তৃতীয় প্রজন্মের (থ্রিজি) টেলিযোগাযোগ প্রযুক্তির উত্তরসূরি। ফোরজি প্রযুক্তি ল্যাপটপ, স্মার্টফোন বা অন্যান্য মোবাইল যন্ত্রে মোবাইল ব্রডব্যান্ড মোবাইল আল্ট্রা ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান করে থাকে। ফোরজি নেটওয়ার্কে যেসব সুবিধা পাওয়া যায় সেগুলোর মধ্যে সংশোধিত মোবাইল ওয়েব সেবা, আইপি টেলিফোনি, গেমিং সেবা, এইচডিটিভি, হাই-ডেফিনিশন মোবাইল টিভি, ভিডিও কনফারেন্স, ত্রিমাত্রিক টেলিভিশন এবং ক্লাউড কম্পিউটিং উল্লেখযোগ্য।

এলটিই কি?
এলটিই আসলে কি? খুব সাদামাটা ভাবে বললে, এলটিই (LTE - Long Term Evolution) হলো মোবাইল ফোন নেটওয়ার্কের ফোরজি বা চতুর্থ প্রজন্মের একটি প্রযুক্তি। ইংরেজী এলটিই দিয়ে হয়- লং টার্ম ইভ্যুলুশন, এর পুরো নাম থ্রিজিপিপি লং টার্ম ইভ্যুলুশন (3GPP Long Term Evolution)। অন‌্যান্য প্রযুক্তির মতো মোবাইল প্রযুক্তিটিও মূলত ড্রাইভ করে কোনও না কোনও আদর্শ মান। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা সেই আদর্শমানটি ঠিক করে দেয় এবং সে অনুসারেই সবাই পণ্য উৎপাদন করে থাকে। নইলে একটার সাথে আরেকটা ঠিক মতো কাজ করবে না। এলটিই আদর্শ মানটি তৈরি করছে থ্রিজিপিপি বা থার্ড জেনারেশন পার্টনারশীপ প্রজেক্ট নামের একটি দল, যারা কাজ করছে ইউনিভার্সেল মোবাইল টেলিকমিউনিকেশন্স সিস্টেম (UMTS ইউএমটিএস)-এর জন্য। সেদিক থেকে এটার নাম হলো- থ্রিজিপিপি ইউএমটিএস এলটিই। অনেকগুলো টার্ম চলে এলো, তাই না? আবার এখানেও থ্রিজিপিপি-এর সাথে রয়েছে থ্রিজি শব্দটি। আমরা কথা বলছিলাম ফোরজি নিয়ে, তাহলে আবার থ্রিজি এলো কিভাবে! এই ইউএমটিএস-ই জিএসএম নেটওয়ার্কের জন্য থ্রিজি স্ট্যান্ডার্ড তৈরি করে দিয়েছিল; এবং এখন তারা কাজ করছে এলটিইর জন্য। খুব টেকনিক‌্যাল মানুষ না হলে, এগুলো একটু তালগোল পাকিয়ে যেতে পারে। তবে সাধারণ মানুষের জন্য একটু বুঝলেই হবে যে, থ্রিজিপিপি নামের একটি দল এলটিই বিষয়টির আদর্শমান ঠিক করে দিচ্ছে এবং আমরা তাকেই সংক্ষেপে এলটিই বলবো। তবে এই এলটিইর বেলায় যে ঝামেলাটি হয়েছে তাহলো, এটার আদর্শমানটি এখনও চূড়ান্ত হয়নি। এটা অনেকটা জীবন্ত স্ট্যান্ডার্ড বলা যেতে পারে। অর্থ্যাৎ আগামী আরো কয়েকটি বছর এটার পরিবর্তন, পরিবর্ধন এবং পরিমার্জন চলতে থাকবে। সেই হিসাবে এটা এখনও স্ট্যান্ডার্ড নয়।
ফোরজি দুই প্রকার
২০০৬ সালে দক্ষিণ কোরিয়ায় প্রথম মোবাইল ওয়াইম্যাক্স এবং ২০০৯ সালে নরওয়ের ওসলো এবং সুইডেনের স্টকহোমে প্রথম লং টার্ম ইভোলিউশন বা এলটিই সেবা চালু করে। তবে বর্তমানে ফোজির সেসব প্রাথমিক সংস্করণগুলোকে বাস্তবিক ফোজি হিসেবে দাবী করা যাবে কিনা তা নিয়ে বিতর্ক আছে, যার প্রধান কারণ হল আইএমটি অ্যাডভান্সডের কিছু প্রয়োজনীয় নিয়ম। যুক্তরাষ্ট্রে স্প্রিন্ট নেক্সটেল ২০০৮ সালে মোবাইল ওয়াইম্যাক্স নেটওয়ার্ক স্থাপন করে এবং মেট্রোপিসিএস ২০১০ সালে প্রথম এলটিই সেবা চালু করে। তারবিহীন ইউএসবি মডেম প্রথম থেকেই লভ্য ছিল, কিন্তু ওয়াইম্যাক্স স্মার্টফোন লভ্য হয় ২০১০ সাল থেকে এবং এলটিই স্মার্টফোন ২০১১ সাল থেকে। তবে ইউরোপীয় বাজারে বর্তমানে ওয়াইম্যাক্স স্মার্টফোন বিক্রয় বন্ধ রয়েছে। বাংলাদেশে মোবাইল ফোনে ফোজি লভ্য না হলেও, কিছু ইন্টারনেট সেবা প্রদানকারী কোম্পানির দাবী যে তারা ওয়াইম্যাক্স ইন্টারনেট সেবা দিয়ে থাকে, যদিও তা নিয়ে সন্দেহ রয়েছে।
ফোরজি প্রযুক্তি সম্পর্কে ধারনা
২০০৮ সালের মার্চে আইইউটি-আর আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের বেতার যোগাযোগ সেক্টর ফোরজির প্রয়োজনীয় বিষয়বস্তুসমূহের একটি রূপরেখা প্রবর্তন করে। তারা উচ্চ মোবিলিটি যোগাযোগের জন্য প্রতি সেকেন্ডে ১০০ মেগাবিট এবং নিম্ন মোবিলিটি যোগাযোগের জন্য প্রতি সেকেন্ডে ১ গিগাবিট গতি প্রণয়ন করে। মোবাইল ওয়াইম্যাক্স এবং এলটিই-এর প্রথম অবমুক্তির পর থেকে যেসব সেবা প্রতি সেকেন্ডে এক গিগাবিটের কম গতি প্রদান করে, আইইউটি-আর এর নীতি অনুযায়ী সেগুলোকে ফোরজি সেবা বলা যাবে না, যদিও সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সেগুলোকে ফোরজি সেবা বলেই বাজারজাত করে। মোবাইল ওয়াইম্যাক্স রিলিজ ২ এবং এলটিই-অ্যাডভান্সড আইএমটি-অ্যাডভান্সডের বিষয়বস্তু সমর্থন করে এবং এর সাহায্যে প্রতি সেকেন্ডে এক গিগাবিট গতি সম্পন্ন সেবা প্রদান করাও সম্ভব। আগের প্রজন্মগুলো সার্কিট সুইচিং, সার্কিট-সুইচড টেলিফোনি সমর্থন করলেও, ফোরজি তা করেনা। তবে এটি ইন্টারনেট প্রটোকল ভিত্তিক সকল সেবা যেমন: আইপি টেলিফোনি সমর্থন করে। আশা করা হয় যে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক প্রযুক্তিগুলো পূর্ববর্তী প্রজন্মের প্রযুক্তিগুলোর তুলনায় অধিক সস্তা এবং উন্নততর হবে। অনেক দেশে এখনও জিএসএম, ইউএমটিএস এবং এলটিই নেটওয়ার্ক একই সাথে চালু আছে।
আইএমটি অ্যাডভান্সনড রিকোয়ারম্যান্টস
ফোরজি সুবিধার ক্ষেত্রে আইএমটি-অ্যাডভান্সড সেলুলার সিস্টেম নিচের যোগ্যতাগুলো অবশ্যই পূরন করবে। ফোরজি প্রযুক্তি হচ্ছে মূলত আইপিভিত্তিক এক ধরনের নেটওয়ার্ক হাই মোবিলিটি যোগাযোগের ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ১০০ মেগাবাইট গতিসম্পন্ন এবং লো মোবিলিটির যোগাযোগের ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট গতিসম্পন্ন হবে। ৫ থেকে ২০ মেগাহার্টজ ব্যান্ডউইডথ, কোনও কোনও ক্ষেত্রে ৪০ মেগাহার্টজ ব্যান্ডউইডথ ক্ষমতা সম্পন্ন। ইনডোর সুবিধার ক্ষেত্রে, সিস্টেম স্পেকট্রাম এফিশিয়েন্সি হবে, ডাউনলিঙ্ক এর ক্ষেত্রে ৩-বিট/সে./হার্টজ/সেল এবং আপলিঙ্ক এর ক্ষেত্রে ২.২৫-বিট/সে./হার্টজ/সেল।
সিস্টেম স্ট্যান্ডার্ড
২০১০ সালের অক্টোবর মাসে, আইটিইউ-আর ফোরজি প্রযুক্তির দুটি স্ট্যান্ডার্ড অনুমোদন করে। এর একটি হচ্ছে এলটিই অ্যাডভান্সড এবং অপরটি হচ্ছে ওয়্যারলেসম্যান অ্যাডভান্সড। ফোরজি প্রযুক্তি হচ্ছে মূলত আইপিভিত্তিক এক ধরনের নেটওয়ার্ক হাই মোবিলিটি যোগাযোগের ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ১০০ মেগাবাইট গতিসম্পন্ন এবং লো মোবিলিটির যোগাযোগের ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট গতিসম্পন্ন হবে। ৫ থেকে ২০ মেগাহার্টজ ব্যান্ডউইডথ, কোনও কোনও ক্ষেত্রে ৪০ মেগাহার্টজ ব্যান্ডউইডথ ক্ষমতা সম্পন্ন। ইনডোর সুবিধার ক্ষেত্রে, সিস্টেম স্পেকট্রাম এফিশিয়েন্সি হবে, ডাউনলিঙ্ক এর ক্ষেত্রে ৩-বিট/সে./হার্টজ/সেল এবং আপলিঙ্ক এর ক্ষেত্রে ২.২৫-বিট/সে./হার্টজ/সেল।
আইপিভি ৬ সাপোর্ট
ক্রমবর্ধমান আইপির অভাব থেকেই আইপি ভার্সন ৪-এর পর আইপি ভার্সন ৬ বা আইপিভি ৬-এর আবির্ভাব ঘটে। ফোরজি নেটওয়ার্কের ফিচার আইপিভি ৬ সাপোর্ট। ফোরজি প্রযুক্তি যেহেতু একটি আইপিভিত্তিক নেটওয়ার্ক ব্যবস্থা, সেহেতু পুরনো আইপিভি ৪-এর ওপরে ভিত্তি করে নেটওয়ার্ক তৈরি করার কোনো মানে হয় না। ফোরজি নেটওয়ার্কের অন্যতম একটি ফিচার হচ্ছে আইপিভি ৬ সাপোর্ট।
অ্যাডভান্সড অ্যান্টেনা সিস্টেম
ফোরজি নেটওয়ার্কিং সিস্টেমেটিতে অ্যাডভান্সড অ্যান্টেনা সিস্টেম ব্যবহার করা হয়েছে। সাধারণত সাধারণ নেটওয়ার্কিং ব্যবস্থায় একটি অ্যান্টেনা ব্যবহার করে সিগন্যাল ধরা হয়। কিন্তু ফোরজি নেটওয়ার্কের ক্ষেত্রে, হ্যান্ডসেটে একাধিক অ্যান্টেনা ব্যবহার করা হয়। এই প্রযুক্তিটিকে মিমো বলা হয়ে থাকে। এর ফল অনুসারে ব্যান্ডউইডথ খুব ভালো পাওয়া যায় এবং উচ্চমানের ভয়েস ট্রান্সমিশন ও রিসিভ করা সম্ভব হয়।
মাল্টিপ্লেক্সিং এবং অ্যাক্সেস স্কিম
নেটওয়ার্ক সিস্টেমের মডুলেশন ব্যবস্থার সর্বশেষ সংযোজন করা হয়েছে ফোরজি প্রযুক্তির অ্যাক্সেস স্কিমে। এর মধ্যে রয়েছে থ্রিজিপিপি লং টার্ম ইভ্যালুয়েশন ব্যবস্থা। এটিই হচ্ছে জিপিআরএস/এজ নেটওয়ার্কের সর্বাধুনিক স্ট্যান্ডার্ড। এতসব প্রযুক্তির সন্নিবেশ ঘটানো হয়েছে ফোরজি প্রযুক্তির নেটওয়ার্কে।
ফোরজিতে কি কি সুবিধা পাওয়া যাবে?
ফোরজির মূল সুবিধা এই নেটওয়ার্কে সর্বোচ্চ গতিতে তথ্য আদান-প্রদান করা সম্ভব। বলাই হচ্ছে, এর গতি হবে সর্বনিম্ন ১০০ মেগাবাইট। এই প্রযুক্তির মাধ্যমে হাই ডেফিনিশন টেলিভিশন ও ভিডিও কনফারেন্সের সুবিধা পাওয়া সম্ভব। এ ছাড়া এই প্রযুক্তিতে গ্রাহক সব সময়ই মোবাইল অনলাইন ব্রডব্যান্ডের আওতায় থাকতে পারবে। ফোরজির মাধ্যমে মোবাইলে কথোপকথন ও তথ্য আদান-প্রদানের নিরাপত্তা অনেক বেশি ও শক্তিশালী। এ ছাড়া ফোরজি মোবাইল গ্রাহকদের ভয়েস মেসেজ, মাল্টিমিডিয়া মেসেজ, ফ্যাক্স, অডিও-ভিডিও রেকর্ডিংসহ নানা ধরনের সুবিধা দেয়। এ ছাড়া এর ডাউনলিংকের ক্ষেত্রে লিংক স্পেকট্রাল এফিসিয়েন্সি প্রতি সেকেন্ডে ১৫ বিট এবং আপলিংকের ক্ষেত্রে ৬ দশমিক ৭৫ বিট হবে। ধারণা করে হচ্ছে, ফোরজি আসলে আমাদের জীবনধারায় অনেক পরিবর্তন আসবে। কিন্ত দেশের মানুষের ফোরজি নিয়ে এখনো সংশয় কারণটা হলো দেশের সর্বস্তরের মানুষের কাজে এখনো থ্রিজি ঠিক ভাবে পৌঁছেনি। যেখানে থ্রিজি পৌঁছেনি সেখানে ফোরজি কি আসবে? তবে সময়ই বলে দিবে ফোরজি দেশের মানুষের জন্য কতটুকু আর্শিবাদ বয়ে আনবে।

"আরও বিষয়ে জানতে নিয়মিত সাইটটি ভিজিট করুন ও আপনার বন্ধুকে শেয়ার করুন।" 

!ধন্যবাদ!

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন