জাভাস্ক্রিপ্ট শেখার কি কি বই আছে?

Js-img

JAVASCRIPT BOOKS NAME


জাভাস্ক্রিপ্ট প্রায় প্রতিটি আধুনিক ওয়েব অ্যাপ্লিকেশনের কেন্দ্রস্থলে রয়েছে, সামাজিক অ্যাপ থেকে শুরু করে নতুন ব্রাউজার-ভিত্তিক গেমস পর্যন্ত। যদিও নতুনদের জন্য বাছাই করা এবং খেলা করা সহজ, জাভাস্ক্রিপ্ট একটি নমনীয়, জটিল ভাষা যা আপনি পূর্ণ-স্কেল অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করতে পারেন।

আমি শুরুতেই বলে নেই যে, আমি কিন্তু খুব ভাল প্রোগ্রামার না। কিন্তু নিজের জ্ঞানের মধ্যে দিয়েই কিছু অভিজ্ঞতা শেয়ার করার চেষ্টা করব। আমার প্রশ্নটি দেখে ভাল লেগেছে। প্রোগ্রামিং শুরু করলে এমন হাজারটা প্রশ্ন মাথাই আসে। এগুলো ভাল লক্ষণ। মূল উত্তর দেওয়ার আগে কিছু কথা বলতে ইচ্ছে করছে, বলে ফেলি! প্রোগ্রামিং ভাষা আর মানুষের কথা বলার ভাষাই তেমন কোন তফাৎ আমি দেখি না। দুইটা একই জিনিস একটি মানুষের সাথে কমিউনিকেট করার জন্য আর অপরটি কম্পিউটারের সাথে। তাহলে এত এত ভাষা যেমনঃ সি, পাইথন, জাভা এবং জাভাস্ক্রিপ্ট ইত্যাদি কেন? আপনাকে যদি বলি আপনি একজন ইতালি/ইংরেজ/ আরবি ভাষাভাষী মানুষের সাথে কিভাবে কথা বলবেন? আপনি নিশ্চয়ই তাদের ভাষা শিখবেন অথবা তাদেরকে আপনার ভাষা শেখাবেন। তেমন বিভিন্ন প্লাটফর্মে ব্যবহারের জন্যই বিভিন্ন প্রোগ্রামিং ভাষার সৃষ্টি। আপনি যেকোনো একটি ভাষার syntax ভাল মতো শিখলেই আপনার মাথাই চলে আসবে যে, কম্পিউটার কিভাবে কাজ করে । তখন আপনার আর অন্য ভাষা গুলো শিখতে বেশি বেগ পেতে হবে না।


আমি আসলে সব ভাষা জানিও না। কিছু পাঠ্যক্রমে ছিল দেখে পড়েছি আর কিছু নিজে শিখেছি। আর যখন যেটা দরকার হয় ওইটা তখন শিখে নেই।


আমি আপনাদের জাভাস্ক্রিপ্ট শিখার কিছু বইয়ের নাম ও তার সামান্য কিছু বিবরণ তুলে ধরার চেষ্টা করবো।


জাভাস্ক্রিপ্টের বই অনেক আছে। কিছু উল্লেখ যোগ্য বইয়ের নাম হলোঃ-


1) A Smarter Way to Learn JavaScript

2) JavaScript: The Definitive Guide

3) Head First JavaScript Programming: A Brain-Friendly Guide

4) Eloquent JavaScript, 3rd Edition

5) The Principles of Object-Oriented JavaScript

6) JavaScript: The Good Parts

7) JavaScript and JQuery: Interactive Front-End Web Development

8) Secrets of the JavaScript Ninja

9) Learn JavaScript VISUALLY with Interactive Exercises

10) Professional JavaScript for Web Developers

11) Effective JavaScript

12) Javascript for Beginners

13) You Don’t Know JS

14) Speaking JavaScript: An In-Depth Guide for Programmers



JS-img

জাভাস্ক্রিপ্ট কোড



Book details and download links 👇

1) A Smarter Way to Learn JavaScript

এটি নতুনদের পাশাপাশি অভিজ্ঞ বিকাশকারীদের জন্য মার্ক মায়ার্সের লেখা একটি দরকারী জাভাস্ক্রিপ্ট বই। এটি তাদের দক্ষতা বাড়াতে সাহায্য করে এবং তারা ইতিমধ্যেই জানেন এমন কিছু গ্রাউন্ড কভার করতে আপত্তি করবেন না।


বইটি পাওয়ার জন্য 👉 ক্লিক করুন

2) JavaScript: The Definitive Guide

ডেফিনিটিভ গাইড 6 তম সংস্করণ HTML5 এবং ECMAScript 5 কভার করে। লেখক ডেভিড ফ্লানাগান এই বইয়ের অনেকগুলি অধ্যায় সম্পূর্ণরূপে পুনর্লিখন করেছেন। এই সংস্করণে jQuery এবং সার্ভার-সাইড জাভাস্ক্রিপ্ট কীভাবে নথিভুক্ত করা যায় সে সম্পর্কে একটি নতুন চ্যাট অন্তর্ভুক্ত রয়েছে।


বইটি অভিজ্ঞ প্রোগ্রামারদের জন্য সুপারিশ করা হয় যারা প্রোগ্রামিং ভাষা শিখতে চান। এটি ডেভেলপারদের জন্যও আদর্শ যারা জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামার হিসাবে কাজ করছেন এবং একটি ক্যারিয়ার বিকল্প হিসাবে বিবেচিত হয়।


বইটি পাওয়ার জন্য 👉 ক্লিক করুন


3) Head First JavaScript Programming: A Brain-Friendly Guide


এলিজাবেথ রবিনসন দ্বারা লিখিত এই বইটি আপনাকে জাভাস্ক্রিপ্ট ভাষার মৌলিক বিষয় থেকে শুরু করে অনেক উন্নত বিষয়ের সব কিছু শেখায়। এর মধ্যে রয়েছে অবজেক্ট, ফাংশন এবং ব্রাউজার।

পড়ার উপাদান ছাড়াও, এটি গেম খেলা এবং ধাঁধা সমাধানও কভার করে। বইয়ের শেষে, আপনি শিখবেন কিভাবে জাভাস্ক্রিপ্ট ব্রাউজার, জাভাস্ক্রিপ্টের ধরন, অ্যারে ব্যবহার করে, ফাংশনের শক্তি এবং বস্তুর সাথে কাজ করে।


বইটি পাওয়ার জন্য 👉 ক্লিক করুন


4) Eloquent JavaScript, 3rd Edition


ইলোকুয়েন্ট জাভাস্ক্রিপ্ট লিখেছেন মারিজন হাভারবেকেডিভস। এই বইটি শেখায় কিভাবে সুন্দর, কার্যকরী কোড লিখতে হয়।

আপনি জাভাস্ক্রিপ্ট ভাষার মৌলিক কাঠামোর পাশাপাশি নিয়ন্ত্রণ কাঠামো, ফাংশন এবং ডেটা স্ট্রাকচার শেখার মাধ্যমে শুরু করুন। এর পরে, আপনি ত্রুটি হ্যান্ডলিং এবং বাগ ফিক্সিং, মডুলারিটি এবং অ্যাসিঙ্ক্রোনাস প্রোগ্রামিং সম্পর্কে শিখবেন এবং সবশেষে, আপনি শিখবেন কীভাবে জাভাস্ক্রিপ্ট সেগুলিকে প্রোগ্রাম করতে ব্যবহার করা হয়।

এই জাভাস্ক্রিপ্ট বইটি প্রোগ্রামিংয়ের প্রয়োজনীয় উপাদানগুলি বোঝার মতো বিষয়গুলি কভার করে, যার মধ্যে রয়েছে সিনট্যাক্স, নিয়ন্ত্রণ, এবং ডেটা, মৌলিক ওয়েব অ্যাপ্লিকেশন, DOM কার্যকরভাবে ব্যবহার করা ইত্যাদি।

বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন ।


5) The Principles of Object-Oriented JavaScript


অবজেক্ট-ওরিয়েন্টেড জাভাস্ক্রিপ্টের নীতি নিকোলাস সি জাকাস লিখেছেন। লেখক জাভাস্ক্রিপ্টের অবজেক্ট-ভিত্তিক প্রকৃতির অন্বেষণ করেছেন। এটি উত্তরাধিকারের ভাষার অনন্য বাস্তবায়নকে প্রকাশ করে।


আপনি আদিম এবং রেফারেন্স মানগুলির মধ্যে পার্থক্য, অবজেক্ট তৈরি করার বিভিন্ন উপায়, আপনার কনস্ট্রাক্টরকে কীভাবে সংজ্ঞায়িত করবেন এবং প্রকার এবং বস্তুর জন্য উত্তরাধিকার প্যাটার্ন সম্পর্কেও শিখবেন।


বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন



6) JavaScript: The Good Parts 


এই জাভাস্ক্রিপ্ট বইটি ডগলাস ক্রকফোর্ড লিখেছেন। এটি প্রোগ্রামারদের জন্য আদর্শ শিক্ষার উপাদান। বইটি এমন প্রোগ্রামারদের জন্যও উপযোগী যারা জাভাস্ক্রিপ্ট নিয়ে কাজ করছেন এবং এখন একজন উন্নত প্রোগ্রামার হতে চান।

এই বইয়ের ভিতরে, আপনি জাভাস্ক্রিপ্ট ভাষার সাথে সম্পর্কিত বিষয়গুলি এবং অ্যাপ্লিকেশন ডোমেনের বিস্তৃত পরিসরে সাধারণ কাজগুলি পাবেন৷ এটা অনেক কোড নমুনা প্রস্তাব।

বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন



7) JavaScript and JQuery: Interactive Front-End Web Development

এই বইটি লিখেছেন জন ডকেট। এর টার্গেটেড শ্রোতা হল এমন লোকেরা যারা যোগ্য আইটি পেশাদার নাও হতে পারে। এই বইটি পাঠকদের শিখিয়েছে কীভাবে জাভাস্ক্রিপ্ট আরও মৃদুভাবে এবং দৃশ্যমানভাবে ব্যবহার করতে হয়।

এই জাভাস্ক্রিপ্ট বইটি বেসিক প্রোগ্রামিং ধারণা এবং জাভাস্ক্রিপ্ট ভাষার মূল উপাদানগুলির মতো বিষয়গুলি কভার করে – যাতে আপনি শিখতে পারেন কীভাবে আপনার স্ক্রিপ্টগুলি স্ক্র্যাচ থেকে লিখতে হয়, jQuery-এর একটি ভূমিকা এবং কীভাবে স্লাইডার, বিষয়বস্তু ফিল্টার ইত্যাদির মতো কৌশলগুলি পুনরায় তৈরি করতে হয়


বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন


8) Secrets of the JavaScript Ninja

জাভাস্ক্রিপ্ট নিনজার গোপনীয়তা, দ্বিতীয় সংস্করণ, প্রতিটি মূল ধারণা এবং কৌশলকে চিত্রিত করার জন্য ব্যবহারিক উদাহরণ প্রদান করে

এই বইটি লিখেছেন জন রেসিগ।

এই বইটিতে, আপনি কিছু মূল জাভাস্ক্রিপ্ট ধারণা যেমন অবজেক্ট, ফাংশন, ক্লোজার, অবজেক্ট এবং প্রোটোটাইপ শিখবেন। এই বইটি এপিআই কভার করে যেমন DOM,ইভেন্ট এবং টাইমার।

এই জাভাস্ক্রিপ্ট বইটিতে, আপনি কীভাবে ফাংশন, অবজেক্ট এবং ক্লোজার দিয়ে কার্যকর কোড লিখতে হয় তাও শিখবেন। সংক্ষিপ্ত টেক্সট-প্রসেসিং কোড লিখতে নিয়মিত এক্সপ্রেশনের ব্যবহার, পরিচালনা।

বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন


9) Learn JavaScript VISUALLY with Interactive Exercises

ইন্টারেক্টিভ এক্সারসাইজ সহ জাভাস্ক্রিপ্ট ভিসুয়াললি শিখুন ইভলিন দিমিত্রভ লিখেছেন। এই জাভাস্ক্রিপ্ট বইটিতে, আপনি উপমা, রূপক, উপমা এবং সহজ ইন্টারেক্টিভ অনুশীলনের মতো মৌলিক বিষয়গুলি শিখবেন। বইটি রঙিন চিত্রগুলি অফার করে যা আপনাকে সাহায্য করে কারণ আপনার মস্তিষ্ক কখনই একটি চিত্র, রূপক বা স্কিমা ভুলে যায় না।


এই ইবুকটি শেষ হওয়ার পরে, আপনি শিখবেন কীভাবে জাভাস্ক্রিপ্ট, সিনট্যাক্স, প্রোগ্রামিং পরিভাষা এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের মূল বিষয়গুলি পড়তে এবং লিখতে হয়।


বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন

Javascript-books-img

জাভাস্ক্রিপ্ট কোডিং



10) Professional JavaScript for Web Developers


ওয়েব ডেভেলপারদের জন্য পেশাদার জাভাস্ক্রিপ্ট হল Nicholas.C.Zaras এর লেখা একটি বই। বইটি পাঠকদের তিনটি গ্রুপকে লক্ষ্য করে: অভিজ্ঞতা ওয়েব বিকাশকারী, ওয়েব অ্যাপ্লিকেশন বিকাশকারী এবং উন্নত এবং নতুন জাভাস্ক্রিপ্ট বিকাশকারী।

বইটিতে অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং, ফাংশন এক্সপ্রেশনের শক্তিশালী দিক, ব্রাউজার অবজেক্ট মডেল, ক্লায়েন্ট সনাক্তকরণ এবং এর ক্ষমতা ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

এই জাভাস্ক্রিপ্ট বইটি পাঠকদের তিনটি গ্রুপকে লক্ষ্য করে: অভিজ্ঞ অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ডেভেলপাররা জাভাস্ক্রিপ্ট শিখতে চাইছেন, এবং ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপাররা যারা নতুন জাভাস্ক্রিপ্ট ডেভেলপারদের জন্য সাইট ব্যবহারযোগ্যতা বাড়ানোর চেষ্টা করছেন।


বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন


11) Effective JavaScript

কার্যকরী জাভাস্ক্রিপ্ট ডেভিড হারম্যান লিখেছেন। কার্যকরী জাভাস্ক্রিপ্ট এই শক্তিশালী ভাষা সম্পর্কে আপনার বোঝার জন্য সাহায্য করবে যাতে আপনি অনুমানযোগ্য, নির্ভরযোগ্য এবং রক্ষণাবেক্ষণযোগ্য প্রোগ্রামগুলি তৈরি করতে পারেন।

আপনি প্রতিটি প্রকল্পের জন্য সঠিক প্রোগ্রামিং শৈলী এবং প্রোটোটাইপ-ভিত্তিক অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ব্যবহার করার আরও ভাল উপায়গুলি কীভাবে চয়ন করবেন তা শিখতে সক্ষম হতে পারেন। এটিতে অ্যারে এবং অভিধান ইত্যাদির সাথে কাজ করার জন্য সূক্ষ্মতা এবং সমাধান রয়েছে।


বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন



12) Javascript for Beginners

মার্ক লাসোফের লেখা এই জাভাস্ক্রিপ্ট বইটি আপনাকে জাভাস্ক্রিপ্টে কোডিং এর সমস্ত প্রয়োজনীয় দিক শেখানোর মাধ্যমে শুরু করবে। লেখকের জনপ্রিয় ক্লাসরুম এবং ইন্টারনেট ক্লাসের উপর ভিত্তি করে। এটি শুধু একটি বই নয়, জাভাস্ক্রিপ্টের একটি ইন্টারেক্টিভ কোর্স। এই অধ্যয়নের উপাদানটিতে ল্যাব ব্যায়াম এবং কয়েক ডজন কোড উদাহরণও রয়েছে।

এই বইটিতে, আপনি শুধুমাত্র জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্স শিখবেন না কিন্তু বেসিক জাভাস্ক্রিপ্ট ডেভেলপমেন্টে ভালভাবে অনুশীলন করবেন কারণ আপনি কোড উদাহরণ এবং ল্যাবগুলির মাধ্যমে কাজ করতে পারেন।


বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন



13) You Don’t Know JS

You Don't Know JS ES6 & Beyond হল Kytle Sympson এর লেখা একটি বই। নতুনদের জন্য এই জাভাস্ক্রিপ্ট বইটি আপনাকে আপনার জাভাস্ক্রিপ্ট স্ক্রিপ্ট জ্ঞান বাড়াতে সাহায্য করে।


এই বইয়ের শেষে, আপনি ES6 সিনট্যাক্স শিখবেন, পুনরাবৃত্তিকারী, জেনারেটর, মডিউল এবং ক্লাসের সাথে কোড সাজান। এটি আরও শেখায় যে আপনি কীভাবে সংগ্রহগুলিকে কাঠামোগত উপায়ে ডেটার সাথে আরও দক্ষতার সাথে কাজ করতে পারেন। মেটাপ্রোগ্রামিংয়ের মাধ্যমে আপনার প্রোগ্রামের ক্ষমতা প্রসারিত করুন।


বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন



14) Speaking JavaScript: An In-Depth Guide for Programmers


স্পিকিং জাভাস্ক্রিপ্ট হল অ্যাক্সেল রাউশমায়ারের লেখা একটি বই যা আপনাকে চারটি স্বতন্ত্র বিভাগের সাথে ভাষার কাছে যেতে সাহায্য করে। এই জাভাস্ক্রিপ্ট নির্দেশিকা আপনাকে এখনই উৎপাদনশীল হতে সাহায্য করার জন্য যথেষ্ট ভাষা শেখায়।

এটি নয় যে সমস্ত অভিজ্ঞ জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামাররা একটি সম্পূর্ণ এবং সহজে-পঠনযোগ্য রেফারেন্স পাবেন যা প্রতিটি ভাষার বৈশিষ্ট্যকে গভীরভাবে কভার করে।

এই বইটির মাধ্যমে, আপনি জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং শিখবেন। বইটিতে টিপস, টুলস এবং লাইব্রেরিও রয়েছে: বিদ্যমান স্টাইল গাইড, সর্বোত্তম অনুশীলন ইত্যাদি সমীক্ষা।

বইটি পাওয়ার  জন্য 👉 ক্লিক করুন


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন