শীত এলেই প্রচণ্ড রুক্ষ হয়ে যায় ত্বক? যত্ন নিতে কোনও ভুল করছেন না তো?





শীতের দিনে সবচেয়ে বড়ো সমস্যা হল ত্বকের রুক্ষতা। একদিন ময়শ্চারাইজ়িং রুটিনে কোনও ফাঁক থেকে গেলেই শুকনো টান ধরে মুখে, স্নানের আগে কোনওদিন বডি অয়েল মাখার সময় না পেলেই সারাদিন ধরে খসখস করে হাত-পা! তবে শুধু আবহাওয়াকে দোষ দিলেই কিন্তু হবে না, আমাদের নিজেদের অনেক ভুল কাজকর্মের কারণেও কিন্তু শীতের দিনে একটুতেই ত্বক প্রচণ্ড শুকনো হয়ে যেতে পারে। একনজরে দেখে নিন আসন্ন শীতের দিনগুলোয় ত্বক ঠিকঠাক আর্দ্রতায় ভরপুর রাখতে কী কী ভুল মোটেই করা চলবে না!

গরমের স্কিনকেয়ার মেনে চলা
শিরোনামটা পড়েই নিশ্চয়ই বুঝতে পারছেন ভুলটা কোথায় হল? গরমের দিনে যে স্কিনকেয়ার রুটিন মেনে চলেন, তা যদি শীতেও চালিয়ে যান, তা হলে আপনার ত্বক রুক্ষ হয়ে যাওয়াই স্বাভাবিক। শীতের দিনে তাপমাত্রা আর বাতাসের চাপ বদলে যায়, ফলে আপনার ক্লেনজ়িং আর ময়শ্চারাইজ়িং রুটিনেও বদল আনতে হবে। গরমের দিনে জেল ক্লেনজ়ার চলতে পারে, শীতে তার বদলে ব্যবহার করুন ময়শ্চারাইজ়ার যুক্ত কোমল ক্লেনজ়ার। ওয়াটার-বেসড ময়শ্চারাইজ়ারের বদলে বেছে নিন ভারী ময়শ্চারাইজ়ার। বারবার মুখ ধোবেন না, তাতে ত্বক আরও শুকনো লাগবে। সপ্তাহে একদিন এক্সফোলিয়েট করুন।

সানস্ক্রিন না মাখা
শীতের দিনে রোদের তেজ কম বলে সানস্ক্রিন মাখা যদি বাদ দিয়ে দেন, তা হলে নিজের ত্বকের সঙ্গেই শত্রুতা করা হবে। তাপমাত্রা যতই কম থাক, তাতে অতিবেগুনী রশ্মির সক্রিয়তা একটুও কমে না এবং তা একইভাবে ত্বকের ক্ষতি করে। তাই বাড়ির বাইরে পা দেওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন মাখবেন।

গরমজলে স্নান
স্নানের জল অতিরিক্ত গরম হলে তা আপনার ত্বকের উপরের প্রাকৃতিক তেলের আবরণ একেবারে নষ্ট করে দেয়, ফলে ত্বক খুব তাড়াতাড়ি রুক্ষ হয়ে যায়, ত্বকে বয়সের ছাপ পড়ে। হালকা গরমজলে স্নান করুন, 10 মিনিটের বেশি সময় ধরে স্নান করবেন না। স্নানের পরে সঙ্গে সঙ্গে সারা শরীরে হাইড্রেটিং ক্রিম মেখে নেবেন যাতে ময়শ্চারাইজ়ারটা ত্বকের গভীরে ঢুকতে পারে।

ঠোঁটে পেট্রোলিয়াম জেলি মাখা
শীতের দিনে ঠোঁট ফাটা খুব স্বাভাবিক, কিন্তু ঠোঁট ফাটলেই যদি পেট্রোলিয়াম জেলি মাখতে থাকেন, তাতে খুব একটা উপকার পাবেন না। পেট্রোলিয়াম জেলি সাময়িক আরাম দিলেও আখেরে ঠোঁট আরও শুকনো করে দেয়। বদলে কোনও ভারী ময়শ্চারাইজ়ার মাখলে ঠোঁট ফাটা কমাতে পারবেন। নিয়মিত দুধের সর বা ঘি মাখলেও ঠোঁট ফাটা কমে।

"আরও বিষয়ে জানতে নিয়মিত সাইটটি ভিজিট করুন ও আপনার বন্ধুকে শেয়ার করুন।" 

!ধন্যবাদ!





একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন