জিমেইল নির্মাতা বলেছেন, চ্যাটজিপিটি দুই বছরের মধ্যে গুগলের ব্যবসা ধ্বংস করবে

Office-Google


ওপেনএআই দ্বারা নির্মিত অনলাইন চ্যাটবট চ্যাটজিপিটি-এর জনপ্রিয়তা অনেককে গুগলের মতো সার্চ ইঞ্জিনের টিকে থাকা নিয়ে প্রশ্ন তুলেছে। জিমেইলের নির্মাতা পল বুচেইটও এই বিষয়ে তার মতামত বাদ দিয়েছেন এবং তিনি মনে করেন যে গুগলের ব্যবসা সর্বোচ্চ দুই বছর স্থায়ী হবে, তিনি টুইট করেছেন।

এই দিকে চ্যাটজিপিটি ক্রমাগত আপডেট ও আরো বেশি উন্নত হচ্ছে। এই নিয়ে গুগল অনেক বেশি চিন্তিত। এতো দিনের একটা প্রতিষ্ঠান দুইবছরের ভিতরেই শেষ হয়ে যাবে। তবে কি সত্যি ই গুগল হেরে যাবে চ্যাট জিপিটির সাথে। 

গত বছরের নভেম্বরে চালু হওয়া, ChatGPT লক্ষাধিক ব্যবহারকারীদের মধ্যে প্রশ্ন জিজ্ঞাসা করার প্রিয় গন্তব্য হয়ে উঠেছে। কয়েক পৃষ্ঠায় চলে এমন একটি অনুসন্ধান ফলাফলে প্রতিক্রিয়া দেওয়ার পরিবর্তে, ChatGPT কথোপকথনমূলক শৈলীতে প্রশ্নের উত্তর দেয়, ব্যবহারকারীর জন্য ফলো-আপ প্রশ্ন জিজ্ঞাসা করাও সহজ করে তোলে।


অনেকে ভাবছেন যে এটি গুগলের প্রধান পণ্য, সার্চ ইঞ্জিনের পর্দা আঁকতে পারে কিনা, যেমনটি গুগল বছর আগে ইয়েলো পেজের দোকান বন্ধ করেছিল। ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিং এর আগে রিপোর্ট করেছিল যে চ্যাটজিপিটি-এর তাত্ক্ষণিক সাফল্য গুগলের শীর্ষ কর্মকর্তাদের একটি হাডলে পাঠিয়েছে, এবং কোম্পানি এখন তার কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) পণ্যগুলিতে ফোকাস করছে ৷


Google-এর জন্য শেষ কি কাছাকাছি?


কোম্পানিটি তার সবচেয়ে সফল পণ্যকে ঘিরে তার ব্যবসা গড়ে তুলেছে; সার্চ ইঞ্জিন শীঘ্রই একটি সংকট সম্মুখীন হতে পারে. পল বুচেইট তার টুইটে বিশদভাবে বলেছেন, AI এর মতো প্রযুক্তি সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলির প্রয়োজনীয়তা দূর করতে পারে, যেখানে গুগল তার বেশিরভাগ অর্থ উপার্জন করে।


Google বিজ্ঞাপনদাতাদের অনুসন্ধান ফলাফলের ঠিক পাশে তাদের পণ্য এবং পরিষেবাগুলি প্রদর্শনের জন্য একটি ফি চার্জ করে, প্রদানকারীকে খুঁজে পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে৷ 2021 সালে, কোম্পানিটি $250 বিলিয়ন ডলারের বেশি আয় করেছে, যা প্রায় 25 বছরের পুরনো অস্তিত্বে এটির সর্বকালের সেরা আয়।


যাইহোক, ChatGPT-এর প্রবর্তনের সাথে সাথে, Google দ্রুত অপ্রাসঙ্গিকতার দিকে ঠেলে দিতে পারে কারণ ব্যবহারকারীরা সূচীকৃত পৃষ্ঠাগুলির চেয়ে আরও সরল উত্তরের জন্য ভিড় করে। এমনকি যদি গুগল প্রায় সাথে সাথেই ঘরে ঘরে বিকশিত AI পণ্যগুলিকে বাজারে ঠেলে দিতে সক্ষম হয়, তবে বুচেইট কোনও উপায় দেখতে পাচ্ছে না; এটি তার ব্যবসার সবচেয়ে মূল্যবান অংশ ধ্বংস না করে তা করতে পারে।

ChatGPT কি মনে করে?


ChatGPT কবিতা লেখা থেকে কোড পর্যন্ত তার বিস্তৃত আবেদন প্রদর্শন করার জন্য এবং এমনকি Wharton School of Business-এ MBA পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে দ্রুত অগ্রগতি অর্জন করেছে , এটি Microsoft এর কাছ থেকে আরও আর্থিক সহায়তা পেয়েছে কারণ এটি চ্যাটবটের ক্ষমতাগুলিকে তার নিজস্ব সার্চ ইঞ্জিন এবং পিপ-এ অন্তর্ভুক্ত করতে চায়। শীর্ষস্থান থেকে গুগল।

যদিও মাইক্রোসফ্ট সম্ভবত বছরের পর বছর অনুসন্ধানের আধিপত্যের পরে গুগলকে নিম্নগামী ট্র্যাজেক্টোরিতে দেখে খুশি হবে, ChatGPT নিজেই মনে করে না যে এর অস্তিত্ব গুগলের অনুসন্ধান ব্যবসায় প্রভাব ফেলবে।


আমাদের প্রশ্নের উত্তরে ChatGPT এর প্রতিক্রিয়া।


যাইহোক, এটা অবশ্যই লক্ষ করা উচিত যে ChatGPT-এর প্রতিক্রিয়াগুলিও প্রশিক্ষণের ডেটার উপর ভিত্তি করে, এবং এটি সম্ভব হতে পারে যে প্রকৌশলীরা চ্যাটবটকে এই ধরনের প্রশ্নগুলি পরিচালনা করার জন্য প্রশিক্ষিত করেছেন খুব নার্সিসিস্টিক এবং আত্মবিশ্বাসী।

ওপেনএআই তার সক্ষমতা হ্রাস করছে কিনা বা গুগল টিকে থাকবে এবং ChatGPT এবং অন্যান্য AI এর সাথে সহাবস্থান করবে কিনা তা এখন থেকে মাত্র কয়েক বছর পরে প্রকাশ পাবে।


ChatGPT, OPENAi, Google

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন