কোন লাঙ্গুয়েজ শিখবো; পাইথন, পিএইচপি নাকি জাভাস্ক্রিপ্ট?

আপনি মূলত কি কাজের জন্য লাঙ্গুয়েজটি শিখতে চাচ্ছেন? 


প্রগ্রামিং ল্যাংগুয়েজ শিক্ষা


সেটা যদি হয় ওয়েব ডেভেলমেন্ট; তারজন্য আপনি যেটা করবেন, গুগলে সার্চ করে  করে দেখে নিতে পারেন বর্তমান সময়ে ঠিক ওয়েব ডেভেলপমেন্টর জন্য  কোন লাঙ্গুয়েজ গুলো বেশি ব্যবহার করা হচ্ছে।মানে কোন
লাঙ্গুয়েজের জনপ্রিয়তা কেমন ইত্যাদী।  

আমার মনে হয় আপনি গুগুল, ইউটিউব ঘাটলেই সব থেকে ভালো উওর পেয়ে যাবেন। এই জন্য আপনাকে অবশ্যই ইংরেজিতে দক্ষ হওয়ার বিষয়টা খুব-ই গুরুত্বপূর্ন হয়ে দাঁড়াবে। ইংরেজিতে ভালো হলে আপনি পৃথিবীর অনেক ডেভেলপারদের মতামত কি;সে বিষয়ে খুব ভালো কিছু আইডিয়া পেয়ে যাবেন।


বাংলা কনটেন্ট থেকে যে আপনি জানতে ও বুঝতে পারবেন না সেটা কিন্তু নয়।তবে ইংরেজিতে কোয়ালিটিফুল ভিডিও ব্লগের সংখ্যায় বেশি।এই জন্যই ইংরেজি জানাটা এখানে জরুরি বিষয় হয়ে দেখা দেয়।

ইংরেজি না বুঝলে কিছুটা সমস্যায় পড়তে পারেন।

একটি কনটেন্ট পড়ে ও দেখে যদি আপনি স্বচ্ছ ধারনা না পান তবে জানাটা সঠিক নাও হতে পারে।জানার মধ্যে ভূল থেকে যেতে পারে।

আমি একটু ছোট্র করে এই তিনটি লাঙ্গুয়েজ সম্পর্কে বেসিক ওভারভিউ দেওয়ার চেষ্টা করছি। জাভাস্ক্রিপ্ট এবং পাইথন নিয়ে পৃথিবীতে কেন এতো বেশি আলোচনা হয় ডেভেলপারদের মাঝে?


আমি চেষ্টা করবো আপনাদের ছোট করে এই সম্পর্কে কিছু ধারনা দিতে।  

১। পিএইচপি PHP :

পূর্ব হতেই পিএইচপি ওয়েব এর একক লাঙ্গুয়েজ হিসাবে ব্যবহার হয়ে আসছিলো। আগেই ওয়েবের প্রথম লাঙ্গুয়েজ হিসাবে পিএইচপি কেই প্রথম চয়েস হিসাবে ধরা হতো। কিন্তু, টেকনোলজি কখনো-ই সারাজীবন একই অবস্থায় থাকে না,থাকতে পারে না।পৃথিবীতে সব কিছুই প্রতিনিয়ত আপডেট হয়। অনেক ডেভেলপার প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে, নতুন কিছু বাজারে নিয়ে আসার জন্য। পরে যে সব টেকনোলজি গুলো বাজারে আসে, সেগুলো অবশ্যই অতিতের ভুল গুলো শুধরিয়ে আরো ইফেক্টিভ ও সহজ করে টেকনোলজিকে বাজারে আনতে। সেই লক্ষ্যেই অনেক লাঙ্গুয়েজ এখন বাজারে এসেছে ওয়েব ডেভেলপমেন্টের জন্য। তাই, পিএইচপি'র বাজার কিছুটা ভাটা পড়েছে। কিন্তু বাংলাদেশে অবশ্যই জাভা অথবা পিএইচপি'র ভালো ডিমান্ড রয়েছে বলে আমার মনে হয়।

সবাই আপনাকে পিএইচপি শেখার বিষয়ে বেশি তাগিদ দিতে দেখা যাবে। 

পিএইচপি'র একটা বিশেষ বৈশিষ্ট হলো, বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ওয়ার্ডপ্রেস  কিন্তু পিএইচপি দিয়েই তৈরি করা হয়েছে। যে ওয়ার্ডপ্রেস দিয়ে-ই পৃথিবীর প্রায় ৩০% ওয়েব সাইড তৈরী করা হয়েছে। এখনো ওয়ার্ডপ্রেস এর জনপ্রিয়তা কম নয়। 

আরেকটি ফ্রেমওয়ার্ক পিএইচপি কে সমৃদ্ধ করেছে সেটা হল লারাভেল। এই লারাভেল ফ্রেমওয়ার্কের কারনেই এখনো পিএইচপি বাজারে মোটামুটি একটা ভালো অবস্থান করে টিকে থাকতে সক্ষম হচ্ছে। 

এছাড়াও পিএইচপি 'র অনেক ফ্রেমওয়ার্ক রয়েছে যেমন, কোডইগনিটার, সিমফনি, কেকপিএইচপি ইত্যাদী।

২। JAVASCRIPT (জাভাস্ক্রিপ্ট)- 

জাভাস্ক্রিপ্ট ডেভেলপ করেন ব্রেন্ডন আইক নামের একজন ডেভেলপার। ৪ ডিসেম্বার ১৯৯৫ সালে প্রায় ২৪ বছর আগে রিলিজ করেন। জাভাস্ক্রিপ্ট একটা মাল্টি প্যারাডাইম ইভেন ড্রাইভ, ফাংশনাল লাঙ্গুয়েজ। পূর্বে এই ভাষাটি শুধুমাত্র ব্রাউজারের সাথে কাজ করতো। কিন্তু, এখন গুগল ক্রমের V8 ইঞ্জিনে ব্যবহার করে NodeJs এ কোড রান করা যায়। Nodejs আসার পর হতেই জাভাস্ক্রিপ্টের চিন্তা করার ধরনে ব্যাপক পরিবর্তন এসেছে।

 অনেকেই বলে জাভাস্ক্রিপ্ট কোথায় কোথায় কাজ করে? কি কি কাজে লাগে ইত্যাদি ইত্যাদি?  

এই কথা বললে জাভাস্ক্রিপ্ট কে বেশ খানিকটা অপমান করা হবে। কোথায় জাভাস্ক্রিপ্ট নাই? প্রায় সব জায়াগাতে জাভাস্ক্রিপ্ট রয়েছে। মনে করুন, আপনি ওয়েব বাদে চাইছেন একটা Apps ডেভেলপ করবেন তবে, কি জাভাস্ক্রিপ্ট দিয়ে করা যাবে? হ্যা ভাই ফেসবুকের তৈরী করা রিয়াক্ট ন্যাটিভ আছে না। আপনি চাইলে React-Native ব্যবহার করে Android, IOS, Desktop Apps সহ ক্রোস প্লাটফর্ম Apps বানাতে পারবেন। 

এছাড়াও, জাভাস্ক্রিপ্টে TensorFlow দিয়ে মেশিন লাঙ্গুয়েজের কাজ ও করা যায়। কি করা যায় না জাভাস্ক্রিপ্ট দিয়ে। বর্তমান বিশ্বে টেকনোলজির দিক দিয়ে জাভাস্ক্রিপ্ট একটা হট, সেক্সি ভাষা নামে পরিচিত। 

বর্তমান বিশ্বে এখন সিংগেল পেজ Application এর চাহিদা অনেক বেশি। আর সিংগেল পেজ Application তৈরি করার জন্য জাভাস্ক্রিপ্ট জাস্ট ওয়াও।


৩। Python (পাইথন) :

পাইথন বর্তমান বিশ্বে অনেক জনপ্রিয় ভাষা। বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং এখন পাইথন দিয়ে শিখানো হয়। হার্ভাড ইউনিভার্সিটিতে পাইথন শিখানো হয়। এছাড়াও MIT তে পাইথন কে প্রথম ভাষা হিসাবে শিখতে বলা হয়েছে। 

পাইথন কেন এতো বিখ্যাত হলো? 

পাইথন ডেভেলপ করেন Guido van Rossum। এটা একটা 

Multi-paradigm: functional, imperative, object-oriented, structured, reflective প্রোগ্রামিং ভাষা। 

পাইথন ডেভেলপ করেন ১৯৯০ সালে প্রায় ৩০ বছর পূর্বে। 

পাইথন ভাষাটি তৈরি করা হয় ব্যবহারকারীদের কাছে সহজ করে  উপস্থাপন করার জন্য। যে কেউ যেন সহজেই এই ভাষাটি শিখতে পারে। 

পাইথন এইসব কারণ ছাড়াও আরো বেশ কারনেই জনপ্রিয়তা পেয়েছে। 

আপনি যদি একজন AI (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সার হতে চান তবে, পাইথন আপনাকে বেশ হেল্প করবে। 

যারা ডাটা সাইন্টিস্ট হতে চান তাদের জন্যও পাইথন বেশ সমাদৃত। মেশিন লার্নিং এর জন্য পাইথন ই সেরা। 

এই সব কারনেই পাইথন বর্তমান পৃথিবীতে জনপ্রিয়তা পেয়েছে। 

তাছাড়া পাইথন ওয়েবে বেশ ভালোভাবে কাজ করে। Django, Flask ফ্রেমওয়ার্কের কারনে পাইথন ওয়েবে বেশ ভালো জায়গা করে নিতে সক্ষম হয়েছে। 

কিন্তু আপনি যদি একজন ফুলস্ট্যাক ডেভেলপার হতে চান তবে, অবশ্যই আপনাকে আগে একজন ফ্রন্ট-এন্ড ডেভেলপার হতে হবে। আর Front-end এর জন্য অবশ্যই আপনাকে জাভাস্ক্রিপ্ট শিখতেই হবেই। 

AI,Data scientist হতে হলে পাইথন হতে পারে প্রথম চয়েস।

Ai,Data-Scientist হলো ওয়েব ডেভেলমেন্টের পরের স্টেপ। অন্যদিকে Front-end ডেভেলপমেন্টের জন্য যেহেতু জাভাস্ক্রিপ্ট শিখতেই হবে আপনাকে সেহেতু, জাভাস্ক্রিপ্ট দিয়ে আবার সব কিছুই করা যায়; সেই দিক থেকে জাভাস্ক্রিপ্ট -ই বেস্ট চয়েস ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য। 

কারন, ফ্রন্ট-এন্ড এ জাভাস্ক্রিপ্ট শিখবেন আবার ব্যাক-এন্ডে গিয়ে অন্য লাঙ্গুয়েজ শিখবেন কি দরকার এতো প্যারা নেওয়ার? 

যেখানে একটি ভাষা শিখলেই সব হয়ে যাচ্ছে, সেখানে অন্য আরেকটি ভাষা শিখে প্যারা নেওয়ার দরকার-ই বা কিসের? 

এ...তো না আপনি একদিনেই ওয়েব ডেভেলপার হয়ে যাবেন। একজন ভালো ডেভেলপার-ই AI, Data-Scientist হওয়ার স্বপ্ন দেখেন। যেখানে আপনি ওয়েব ডেভেলপার- ই হতে পারেন নাই সেখানে আপনি AI, Data-Scientist হওয়ার স্বপ্ন দেখবেন কিভাবে? সেটা তো আরো পরের স্টেপ।

এখন ডিসিশন আপনার আপনি কি করবেন, কি শিখবেন? 

আমি জাস্ট আপনার ভিতরে থাকা Confusion দূর করে দেবার চেষ্টা করলাম। আপনি কোনটা শিখবেন সেটা একান্তই আপনার ব্যাপার। আমার সাথে জয়েন করে থাকতে চাইলে আমার পেজ ফলো দিয়ে রাখতে পারেন।

লেখাটি শেয়ার করবেন আপনার বন্ধুদের সাথে। তাতে আপনার বন্ধুদের কিছুটা হলে উপকার আসলে আসতে  পারে।

বিঃদ্রঃ-

(ডাটা সাইন্টিস্ট বা AI এর জন্য যে আপনাকে আগে ওয়েব ডেভেলপার হতে হবে এমনটা ভাবার অবকাশ নেই। ওয়েব ডেভেলপার না হয়েও একজন মানুষ AI ইঞ্জিনিয়ার অথবা Data scientist হতে পারবেন)

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন