জাভাস্ক্রিপ্টের বিকল্প কিছু আছে কি ? || Are there any alternatives to javascript?

এই প্রশ্নের উত্তর হবে -না, জাভাস্ক্রিপ্টের কোন বিকল্প নেই, জাভাস্ক্রিপ্ট এমন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার ব্যবহার এই সময়ে সর্বত্র। কি নেই এই ল্যাঙ্গুয়েজে.সব কিছুই আছে! ওয়েব সাইটে, মোবাইল এপ্লিকেশন তৈরি, কম্পিউটার সফটওয়্যার তৈরি, সার্ভার সব কিছুতে ব্যবহার করা হয়েছে আর তাই এর বিকল্প আছে বলে আমার মনে হয় না।

Js img
Js Work

ধরা যাক, এর বিকল্প আরো কিছু হলো, কিন্তু এর সমান সেটা তো কল্পনারো বাহিরে। তবে হ্যা, এর পাশাপাশি আরো কিছু ল্যাঙ্গুয়েজ আছে কিন্তু সেগুলো এতো ব্যপক ভাবে ব্যবহার হয়নি।

এই ল্যাঙ্গুয়েজের জন্ম দিয়েছিলেন ১৯৯৫ সালে নেটস্কেপের প্রকৌশলী ব্রেন্ডন আইচ জাভাস্ক্রিপ্ট তৈরি করেন, যেটা মুক্তি পায় ১৯৯৬ সালের শুরুর দিকে নেটস্কেপ ২ (ব্রাউজার) এর সাথে।

এর নাম দেয়া হয়েছিল LiveScript, কিন্তু মার্কেটিং কৌশলের গ্যাড়াকলে পড়ে দুর্ভাগ্যজনত এর নাম জাভাস্ক্রিপ্ট হয়ে যায়, সান মাইক্রোসিস্টেম এর জাভা ল্যাংগুয়েজের জনপ্রিয়তাকে পুঁজি করার জন্য। জাভা আর জাভাস্ক্রিপ্টের মাঝে তেমন কোন মিল না থাকা সত্ত্বেও সেই থেকে তাই জাভাস্ক্রিপ্ট নামটা নিয়ে বিভ্রান্তি থেকে গেছে।

Js-work
জাভাস্ক্রিপ্টের কোড টাইপিং


জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রিপ্ট (সংক্ষেপে JS বলা হয়) একটি প্রোটোটাইপ-ভিত্তিক স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যাতে পরিবর্তনশীল, দুর্বল টাইপ এবং প্রথম শ্রেণীর ফাংশন আছে। এটি একটি অবজেক্ট ওরিয়েন্টেড, কার্যকরী প্রোগ্রামিং শৈলী সমর্থনকারী ভাষা। জাভাস্ক্রিপ্ট একটি ওবজেক্ট-ওরিয়েন্টেড, ডায়নামিক প্রোগ্রামিং ভাষা। এতে আছে ডেটা টাইপ, অপারেটর, গুরুত্বপূর্ণ কিছু অবজেক্ট (যেগুলো সব সময় আপনি ব্যবহার করতে পারবেন) আর ফাংশন বা মেথড। জাভা আর সি প্রোগ্রামিং ভাষা থেকে বেশ কিছু সিনট্যাক্স ধার করে নেওয়ায় যারা এসব ভাষায় পারদর্শী তাদের জন্য এটি শেখা তুলনামূলকভাবে সহজ।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন