আইপি এড্রেস কি কেন কিভাবে ও কত প্রকার?

আসসালামু আলাইকুম,

বন্ধুরা,আজ আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি এমন একটা বিষয় যা আমাদের সবার ই পরিচিতো একটা নাম-  ইন্টারনেট আইপি এ্যাড্রেস 
মূল টপিকে যাওয়ার আগে একটা গল্প বলি, 
Ip-adress
Ip address 


ধরুন আপনি বাংলাদেশে আছেন, আপনার বন্ধু আছে আমেরিকাতে এখন আপনি আপনার বন্ধুর কল দিবেন। তো আপনার কাছে আপনার বন্ধুর নাম্বার আছে, আপনার ফোন টা হাতে নিবেন, আপনি আপনার বন্ধুর নাম্বার টাইপ করে কল দিলেন, সে ফোন টা অবশ্যই আপনার বন্ধু রিসিভ করবে। ভুল করে তা রাশিয়া, চীন জাপান বা অন্য কোন লোকের কাছে যাবে না। সেটা ইউএস এ তে শুধু আপনার যে বন্ধু ছিলো তার কাছেই গেলো। কখনো কি ভেবে দেখেছেন এতো এতো মানুষ, এতো এতো মোবাইল ফোন সবার কাছেই মোবাইল ফোন আছে, কিন্তু আমরা যাকে কল দিচ্ছি শুধুমাত্র তার কাছেই কল যাচ্ছে, এটা কেন , কি করে সম্ভব ? 🤔 
সম্ভব এই জন্য যে, আমরা যে মোবাইল নাম্বারটা ব্যবহার করি, আমাদের সবার কাছে যে মোবাইল নম্বরটা আছে সেটা হল ইউনিক নাম্বার। পৃথিবীতে ঐ নাম্বারটা শুধু আমার কাছেই আছে। এই সেইম নাম্বারে অন্য কারো কাছে মোবাইল নাই। এই কারনে আমার বন্ধু যখন আমাকে কল করে তখন শুধু আমার কাছেই আসে বা আমি যখন কল করি তখন শুধু আমার বন্ধুর কাছে যায়,যদি একই নাম্বার দুই জনের কাছে থাকতো সেখানে কনফিউশন হতে পারতো যে এখন এই কল টা তার কাছে না অন্য জনের কাছে যাবে।  কিন্তু ইউনিক নাম্বারের জন্য প্রবলেম টা আর হচ্ছে না। 

Ip address
Ip address 01


আমাদের এই কথা থেকে বুঝতে পারলাম - যদি ইউনিক নাম্বার থাকে তাহলে সমস্যা হয় না। এর পর আসি আমাদের যে  কম্পিউটারগুলো আছে সেটা কি করে অন্য আরেকটি কম্পিউটারের সাথে যোগাযোগ স্থাপন করে?

আমরা  যখন কাউকে মেসেস করি - ফেসবুক মেসেঞ্জার ইমোতে মেসেস করি সেটা কিন্তু আমি যার কাছে মেসেস পাঠাই শুধু তার কাছেই যাচ্ছে, তার কম্পিটারেই যাচ্ছে, এগুলো কি করে সম্ভব হচ্ছে - এগুলো কি কোন ইউনিক নাম্বার আছে যে, প্রতিটা কম্পিউটার একেটার সাথে আরেকটা যোগাযোগ করতে পারবে ?
হ্যা, এগুলোরও ইউনিক নাম্বার আছে ।
বিষয়টা হচ্ছে  আমরা ইন্টারনেট ব্যবহার করতে গেলে আইপি এড্রেস এর দরকার হয় (Internet Protocol Adress) IP Adress। এটার কারন হচ্ছে আমরা যে যোগাযোগ করবো সেই যোগাযোগ টা সফল হয় সেটা যাতে কনফিউশন না হয় সেটা এসইউ করা। 
আমি যখন ইন্টারনেটে কানেক্টেট হই অথবা (Internet Protocol Adress) IP Adress এ কানেক্টেট হই , তখন আমার বন্ধুও অন্য আরেকটি (Internet Protocol Adress) IP Adress এ কানেক্টেট হয় । আমরা যখন ইন্টারনেট চালাচ্ছি তখন এই নাম্বারটা বা এই এড্রেসটা কখনো পরিবর্তন হয় না। 
এখন পৃথিবীতে কত গুলো কম্পিউটার আছে কত গুলো ডিভাইস আছে তা কি চিন্তা করা যায় ? আমাদের কম্পিউটারের সংখ্যা কোটির উপরে, তারপর আসি মোবাইল ফোন, মোবাইল ফোনে যদি ইন্টারনেট চালাতে চাই সেটারও কিন্তু আইপি এ্যাড্রেস দরকার হবে। সোজা কথা হচ্ছে আইপি এ্যাড্রেস ছাড়া কখনো কোন ইন্টারনেট চালাতে পারবো না। তাহলে এতো গুলো ডিভাইস আছে আমাদের যে গুলো আমরা ইন্টারনেট ব্যবহার করছি, সব গুলো ডিভাইসের আলাদা করে নাম্বার আছে এটা কি দেয়া সম্ভব বা এটা কিভাবে সম্ভব হচ্ছে ?
Ipv4&ipv5
ipv4 & ipv6

চলুন জানা যাক, কিভাবে সম্ভব হচ্ছে - 
আইপি এড্রেসের দুটি ভার্সন আছে, আমরা এখন পর্যন্ত যেটা ব্যবহার করা হচ্ছে সেটা- IP Verson 4 (IPv4)। IPv4 এ চারটা ভাগ আছে, প্রতিটা ভাগে ৮বিট করে ৩২বিট এর একটা নাম্বার, এই ৩২বিট দিয়ে আমরা ৪ বিলিয়ন এরও বেশি সংখ্যক  কমিনিকেশন তৈরি করতে পারি। এর অর্থ হচ্ছে চার বিলিয়নের বেশি কম্পিউটার নির্দিষ্ট ইউনিক আইপি এড্রেসে দিতে পারি যাতে তারা পরস্পরের মাঝে যোগাযোগ করতে পারে। 
এই নাম্বার টা কি যতেষ্ঠ , কি মনে হচ্ছে আপনার 


অবস্যই না,  কারন কি? এখন কোটি কোটি কম্পিউটার আছে আমাদের চারপাশে । তাহলে কয়েকদিন পরে কি আমরা ইন্টারনেট চালাতে পারবো না? কারন, আইপি এড্রেস নাই আমার কাছে এব্যাল এব্যাল। বিষয়টা আসলে এমনটা না। এই সমস্যার সমাধানে আইপি এড্রেস এর পরবর্তি ভার্সন (IPv6) চলে এসেছে। 
 আইপি ভার্সন 6 হচ্ছে এখানেও চারটা আলাদা আলাদা পার্ট আছে, প্রতিটি পার্টে ৩২বিট করে ১২৮বিট রয়েছে। মানে ২×১২৮ দ্বারা গুণ করি তাতে যে বিপুল পরিমানের সংখ্যা আমি পাবো তা বলে হয়তো শেষ করতে পারবো না।  তাহলে আমরা বুঝতে পারলাম আইপি কি!! 

ধন্যবাদ আপনাকে🥰, এই লেখা টা যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে সবার সাথে লিংক টা শেয়ার করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন